মৌমাছি না থাকায় সরিষার ফলন কমের আশঙ্কা করছেন কৃষকরা

হাওর বার্তা ডেস্কঃ চলতি বছর রাজবাড়ীতে ৩ হাজার ৩৫২ হেক্টর জমিতে সরিষা আবাদের লক্ষ্যমাত্রা থাকলেও আবাদ হয়েছে ৩ হাজার ২০৭ হেক্টর জমিতে। এছাড়া ক্ষেতে মৌমাছি না থাকায় ফলন কমের আশঙ্কা করছেন কৃষকরা।

কৃষকরা এ বছর স্থানীয় দেশি ও আধুনিক জাতের বারি ১৪ ও ১৫ এবং বিনা ৪ জাতের সরিষা বেশি চাষ করেছেন। কোনো চাষ ছাড়াই কৃষকরা সরিষা বোনেন। স্বল্প সময়ে অল্প খরচে সরিষা লাভজনক হওয়ায় দিন দিন সরিষা চাষে আগ্রহী হচ্ছেন রাজবাড়ীর কৃষকরা। এমনটাই মনে করছেন জেলা কৃষি সম্প্রসারণ অধিদফতরের কর্মকর্তারা। জেলার প্রতিটি উপজেলাতেই সরিষার আবাদ হলেও রাজবাড়ী সদর ও গোয়ালন্দ উপজেলায় এর আবাদ বেশি হয়ে থাকে।

রাজবাড়ী সদরে ১ হাজার ৯০ হেক্টর এবং গোয়ালন্দে ১ হাজার ৪২ হেক্টর জমিতে সরিষা আবাদ হয়েছে। সরিষা বোনা থেকে শুরু করে মাত্র তিন থেকে চার মাসেই ফলন পান কৃষকরা। এ ফসলটি কৃষকদের জন্য বাড়তি একটি লাভজনক ফসল।

কৃষকরা জানান, সরিষা চাষে প্রতি বিঘা জমিতে খরচ হয় ১৪০০ থেকে ১৫০০ টাকা। ভালো ফলন হলে বিঘায় ২ থেকে আড়াই মণ সরিষা পান। প্রতিমণ সরিষা বিক্রি করেন ১৮০০ থেকে ২০০০ টাকায়।

জেলা কৃষি সম্প্রসারণ অধিদফতরের উপ-পরিচালক মো. ফজলুর রহমান জানান, স্বল্প সময়ে ও অল্প খরচে সরিষা লাভজনক একটি বাড়তি ফসল হওয়ায় দিন দিন সরিষা চাষে আগ্রহী হচ্ছেন কৃষকরা। এ বছর ক্ষেতে মৌমাছি না থাকায় ফলন কমের আশঙ্কা করছেন কৃষকরা।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর